HSC বিজ্ঞান বিভাগের সকল সুত্র একটি মাত্র এপ্লিকেশনের ভেতর – HSC All Formula

HSC বিজ্ঞান বিভাগের সকল সুত্র

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সকলে ভালো আছেন। আপনাদের দোয়ায় এবং ভালোবাসা আমিও মোটামুটি ভালোই আছি আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব, কিভাবে আপনারা একাদশ এবং দ্বাদশ শ্রেণীর অর্থাৎ এইচএসসির বিজ্ঞান বিভাগের সকল সূত্র একই সাথে একই অ্যাপস এর ভিতর পাবেন।

একাদশ ও দ্বাদশ শ্রেণি অর্থাৎ এইচএসসির বিজ্ঞান বিভাগের সবচেয়ে কঠিন থেকে কঠিনতম কাজ হচ্ছে সকল সূত্রগুলোর একসাথে আয়ত্ত করা যেগুলো একজন শিক্ষার্থীর ক্ষেত্রে খুবই কঠিন হয়ে পড়ে। এক একটা অধ্যায় প্রায় ৩০ থেকে ৪০ টা সূত্র থাকে, তাও যদি একসাথে সূত্রগুলো দেওয়া থাকতো তাহলে শিক্ষার্থীদের অনেকটা উপকৃত হতে পারতো কিন্তু সূত্রগুলো এক এক পৃষ্ঠা এক একটা দেওয়া থাকে। শিক্ষার্থীদের জন্য অনেক সময় অনেক ভাবেই নোট তৈরি করে তবে দেখা যায় কিছুদিন পর সেগুলো হারিয়ে যায় অথবা নষ্ট হয়ে যায়। তবে খুবই ভালো হয় যদি আপনার মোবাইলের ভিতরে একটি সুন্দরভাবে সাজানো নোট থাকে তাহলে আপনি যেকোনো সময় সেটি ওপেন করে দেখতে পারেন এবং আপনি সূত্রগুলো আয়ত্ত করতে পারেন।

HSC বিজ্ঞান বিভাগের সকল সুত্র Application

প্রথম কথা হচ্ছে এই অ্যাপসের সুন্দরভাবে সূত্রগুলো সাজানো থাকে, দ্বিতীয়তঃ এই অ্যাপস এর সূত্রের পাশাপাশি বহুনির্বাচনী প্রশ্ন, সংক্ষিপ্ত প্রশ্ন, জ্ঞানমূলক প্রশ্ন সবগুলো সাজানো থাকে। অনেক সময় দেখা যায় প্রত্যেকটা অধ্যায়ে প্রায় ১০০ থেকে 150 টির মতো সংক্ষিপ্ত প্রশ্ন কিংবা জ্ঞানমূলক প্রশ্ন থাকে যেগুলো একজন শিক্ষার্থীর পক্ষে একসাথে সাজানো খুবই কষ্টকর একটি বিষয়। তবে এই নতুন অ্যাপ্লিকেশন টি সেটি খুবই সহজেই আপনাদের সাথে শেয়ার করবে। আশাকরি অ্যাপ্লিকেশনটি দ্বারা সকল শিক্ষার্থীদের উপকৃত হবে তাই আর কথা না বাড়িয়ে অ্যাপ্লিকেশনটি কিভাবে ব্যবহার করবেন এবং কিভাবে প্লে স্টোর থেকে ডাউনলোড করবেন সবগুলো স্টেপ বাই স্টেপ দেখিয়ে দিচ্ছি।

মূল আর্টিকেল শুরু করার আগে পাঠকদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ কিছু কথা: এইখানে অনেকে আছে যারা প্রথম দুই তিনটি স্টেপ খুব সহজেই পারবেন এবং তারা অনলাইন সম্পর্কে খুব ভালো অভিজ্ঞতা রাখেন। কিন্তু আপনাদের পাশাপাশি এখানে আরও কিছু পাঠক আছে যারা অনলাইন সম্পর্কে তেমন কোনো ধারণা রাখে না তাই তাদের জন্য একদম শুরু থেকেই শুরু করতে হয়। না হলে তাদের বুঝতে অসুবিধা হয় তাই। একদম শুরু থেকে শুরু করছি কেউ কিছু মনে করবেন না। প্রয়োজন মনে হলে আপনারা স্কিপ করে করে পুরো আর্টিকেলটি দেখে নিতে পারেন।

HSC বিজ্ঞান বিভাগের সকল সুত্র

তো উপরের সকল সুযোগ সুবিধা উপভোগ করতে চাইলে প্রথমেই আমাদের অ্যাপ্লিকেশনটি ইন্সটল করতে হবে। আমরা যারা অ্যান্ড্রয়েড ইউজার এপ্লিকেশনটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিব। তবে যারা iphone বা অ্যাপেলের ডিভাইস গুলো ব্যবহার করেন তারা apple store থেকে অ্যাপসটি ইন্সটল করে নিতে পারেন। apply অ্যাপস টি এভেলেবেল আছে কিনা সেই বিষয়ে আমি নিশ্চিত না।

গুগল প্লে স্টোরে ঢুকে আমরা উপরের দিকে সার্চ বক্স লক্ষ্য করব সেইখানে আমরা অ্যাপসটির নাম লিখে সার্চ করব। নিচে আপনাদের সুবিধার্থে জন্য অ্যাপস টির নাম উল্লেখ করা হলো: HSC Formula AID।

HSC বিজ্ঞান বিভাগের সকল সুত্র

উপরের নামটি লিখে সার্চ করলে আপনার সামনে অনেকগুলো রেজাল্ট আসবে তবে সেখান থেকে আপনাকে সঠিক অ্যাপ্লিকেশনটি বেছে নিতে হবে। বোঝার সুবিধার্থে উপরের স্ক্রিনশটে আসল অ্যাপ্লিকেশনটি মার্কিং করে দেওয়া আছে সবাই মার্কিং করা অ্যাপ্লিকেশনটি ইন্সটল করবেন।

HSC All Formula

এরপর এপ্লিকেশন টি ইন্সটল করে ওপেন লেখা বাটনটিতে ক্লিক করবেন। এরপর অটোমেটিক অ্যাপ্লিকেশনটি ওপেন হয়ে যাবে।

HSC All Formula

HSC বিজ্ঞান বিভাগের সকল সুত্র

অ্যাপ্লিকেশনটি ওপেন হওয়ার পর আপনার সামনে উপরের চিত্রগুলোর মধ্যে ইন্টারফেস শো করবে। এইখানে আপনি টোটাল দশটি অপশন দেখতে পাবেন। এক একটি অপশন এক একটি সাবজেক্ট আপনার যেই সাবজেক্টের সূত্র কিংবা ফর্মুলা প্রয়োজন আপনি সেই সাবজেক্ট এর উপর ক্লিক করে সূত্র কিংবা ফর্মুলা গুলো দেখে নিতে পারেন।
উপরে স্ক্রিনশটে পদার্থবিজ্ঞান প্রথম পত্র, পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র, উচ্চতর গণিত প্রথম পত্র, উচ্চতর গণিত দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম পত্র, রসায়ন দ্বিতীয় পত্র, তথ্য যোগাযোগ প্রযুক্তি, কনসেপ্ট শর্টকাট, বহুনির্বাচনী প্রশ্ন উত্তর ,টেস্ট পেপার এই টোটাল ১০ টি সাবজেক্ট দেওয়া আছে। এইখানে শেষের দিকে অনেকগুলো সার্ভিস বর্তমানে খুব দ্রুতই সেগুলো আপডেট দেওয়া হবে।

আমি আপনাদের বোঝানোর উদ্দেশ্যে পদার্থবিজ্ঞান প্রথম পত্রের উপর ক্লিক করলাম।

HSC বিজ্ঞান বিভাগের সকল সুত্র

দেখুন পদার্থবিজ্ঞান প্রথম পত্র যেইসব অধ্যায় আছে সেইসব অধ্যায়ের নাম এইখানে দেখাচ্ছে। আপনার যেই অধ্যায়ের ফর্মুলা কিংবা সূত্রগুলো প্রয়োজন সেই অধ্যায়ের নামের উপর ক্লিক করুন। আমার মহাকাশে এবং অভিকর্ষ অধ্যায় সূত্রগুলো প্রয়োজন তাই আমি মহাকর্ষ এবং অভিকর্ষ অধ্যায়ের উপর ক্লিক করলাম।

HSC All Formula

দেখুন এবার আপনার সামনে উপরের স্ক্রিনশট এর মত নতুন একটি ইন্টারফেস শো করছে। যেইখানে ক্রমান্বয়ে সূত্রগুলো দেওয়া আছে। এই অধ্যায়ের গাণিতিক প্রশ্ন সমাধান করতে যেসব সূত্রের প্রয়োজন সব সূত্রগুলোই এখানে দেওয়া আছে।
সূত্রগুলোর পাশাপাশি এইখানে সূত্রের সাথে উদাহরণগুলো দেওয়া আছে আপনার যেই সুত্রের উদাহরণ প্রয়োজন সেই সূত্রের উপর ক্লিক করলে অটোমেটিক আপনাকে সূত্রের উদাহরণের ভিতরে নিয়ে যাবে।

ভিতরে নিয়ে গেলে দেখবেন এখানেই প্রথমেই প্রশ্নটি মার্কিং করে দেওয়া আছে এবং তারপর সূত্রের সাহায্যে কিভাবে প্রশ্নটি সমাধান করতে হবে সেই বিষয়টি খুব সুন্দরভাবে উপস্থাপনা করা হয়েছে সব মিলিয়ে বলতে গেলে অ্যাপসটিতে কোন প্রকার ঘাটতি রাখা হয়নি।
এখন আপনি বলতে পারেন ভাই সবই তো পাইলাম কিন্তু জ্ঞান এবং অনুধাবনমূলক প্রশ্নগুলোর জন্য আমাকে তো সেই বই ফলো করতেই হবে, কিন্তু আমি আপনাকে বলে রাখছি এইখানে সেই সুবিধা দেওয়া আছে নিচের স্ক্রিনশটে দেখুন,

HSC বিজ্ঞান বিভাগের সকল সুত্র

এইখানে জ্ঞান এবং অনুধাবনমূলক প্রশ্ন উত্তর নামে একটি সেকশন আছে যেটির উপর ক্লিক করলে এই অধ্যায়ের যত জ্ঞান এবং অনুধাবনমূলক প্রশ্ন আছে সবগুলো আপনার সামনের শো করবেন নিচে আমি উদাহরণস্বরূপ একটি স্ক্রিনশট যোগ করে দিলাম।

দেখুন এখানে প্রশ্নগুলোর পাশাপাশি উত্তর গুলো খুব সাধারণভাবে দেওয়া আছে। বুঝতে পারছেন অ্যাপ্লিকেশনটি আপনার জন্য কতটা উপকারী।

অ্যাপ্লিকেশনটি সম্পর্কে আমার রিভিউ,

এক কথায় বলতে গেলে অ্যাপ্লিকেশনটি আমার কাছে দারুন লেগেছে। যেহেতু আমি একজন বিজ্ঞান বিভাগের ছাত্র তাই এক সাবজেক্ট ধরলে অন্য সাবজেক্ট পড়ার সময় পাইনা। তবে এই অ্যাপ্লিকেশন টি সেটি অনেক সহজ করে দিয়েছে কারণ আমাকে আর কষ্ট করে সকল সূত্র একসাথে সাজাতে হয় না এই অ্যাপ্লিকেশনের ভিতরেই সব সূত্র একসাথে সাজানো থাকে। পাশাপাশি আমি অ্যাপ্লিকেশনের সাহায্যে মাঝে মাঝে মডেল টেস্ট ও কমপ্লিট করি। সবচেয়ে যে বিষয়টি আমার কাছে ভালো লেগেছে অ্যাপ্লিকেশনটি যতটাই মূল্যবান ততটাই সুন্দর হবে সাজানো হয়েছে। পাশাপাশি অ্যাপ্লিকেশনটিতে ব্যবহার করা হয়নি কোন প্রকার অ্যাডস বা বিজ্ঞাপন। অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে তেমন কোন ডাটাও খরচ হয় না একবার কোন কিছু লোড করলে সেটি দ্বিতীয়বার ডাটা দিয়ে লোড করতে হয় না।

আর্টিকেলটি শেষ করার আগে কিছু কথা, একটি আর্টিকেল লিখতে এবং সাজাতে এটার পিছনে অনেক সময় দিতে হয়। লিখতে লিখতে হাত ব্যথা হয়ে যায়। কিন্তু আমার অনেক ভালবাসার ভাই আছে যারা পুর আর্টিকেল না পড়ে এসেই কমেন্ট করে। যাদের জন্য আমরা আর আর্টিকেল লেখার সাহস পাই না। অনেকে তো আছে যারা ডিরেক্ট গালি দিয়ে বসে, সালমান বাঁচাতে সেইসব কমেন্টের এপ্রুভ করা হয় না। তাদের উদ্দেশ্যে একটা কথা যারা সব কিছুই পারেন তারা আমার ওয়েবসাইটে ভিজিট কইরেন না এবং আপনার আর্টিকেল পছন্দ না হলে অন্য আর্টিকেল দেখতে পারেন বা অন্য ওয়েবসাইট ভিজিট করে দেখতে পারেন।

আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন আপনাদের এক একটি কমেন্ট আমাদের নতুন আর্টিকেল লিখতে মোটিভেটেড করে।

আজকের মত এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। নিত্য নতুন এরকম আরো আর্টিকেল পেতে প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। টেক রিলেটেড আরও আপডেট লাগলে অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেলটিতে জয়েন হয়ে পাশে থাকতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *